You are currently viewing মিরাকুলান কি এবং কেন ব‍্যবহার করা উচিত

মিরাকুলান কি এবং কেন ব‍্যবহার করা উচিত

আমরা যারা বাগান করি তারা সকলেই জানি একটা গাছের সঠিক বৃদ্ধির জন‍্য যেমন পর্যাপ্ত আলো,বাতাস,জলের প্রয়োজন তেমনই প্রয়োজন পুষ্টিমৌলের। সঠিক পরিমাণ পুষ্টিমৌলের অভাবে গাছের বৃদ্ধি ব‍্যাহত হওয়ার সাথে সাথে দেখা দিতে পারে বিভিন্ন রোগ। তাই গাছের সঠিক পরিচর্যার জন‍্য পুষ্টিমৌল একান্ত আবশ‍্যক। তেমনি অতি আবশ্যক উদ্ভিদ বৃদ্ধি উদ্দীপকেরও I

উদ্ভিদ বৃদ্ধি উদ্দীপকের মধ‍্যে অত‍্যন্ত জনপ্রিয় একটি হল মিরাকুলান। আজ এই পর্বে মিরাকুলান সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

বি:দ্র :–অনেকে আমাকে কমেন্টের মাধ্যমে জানান মিরাকুলান দিয়ে কোন ভালো ফল পাওয়া যায়নি I  এর একমাত্র কারণ, নকল মিরাকুলান ছাড়া ও প্রচুর নকল কীটনাশক বাজারে ছেয়ে গেছে I  যেগুলি ব্যবহার করার ফলে আশানুরূপ ফল পাওয়া সম্ভব নয় I যদি তোমরা আসল মিরাকুলান অথবা আসল কীটনাশক ঘরে বসে পেতে চাও তাহলে আমার হোয়াটসঅ্যাপ নম্বর 8972774914 এ যোগাযোগ করার অনুরোধ রইল I

মিরাকুলান কি :–

মিরাকুলান হচ্ছে প্রাকৃতিকভাবে সংগঠিত সক্রিয় উপাদান ট্রায়াকন্টানল(Triacontanol 0.05%ec) ভিত্তিক একটি অত‍্যন্ত কার্যক্ষমতাসম্পন্ন উদ্ভিদ বৃদ্ধি উদ্দীপক। এই ট্রায়াকন্টানল হল গাছের মধ‍্যে থাকা একটা ফ‍্যাটি অ‍্যাসিড। বিভিন্ন রাসায়নিক সংশ্লেষ ও প্রাকৃতিক দুর্যোগের কারণে গাছের মধ‍্যে থাকা এই ট্রায়াকন্টানল ফ‍্যাটি অ‍্যাসিড নষ্ট হয়ে যায়। তখন গাছ সেটা ব‍্যবহার করতে পারে না। তখন বাইরে থেকে এই মিরাকুলান (যার কম্পোজিসন ট্রায়াকন্টানল)ব‍্যবহার করতে হয়।

কিভাবে কাজ করে :–

ট্রায়াকন্টানল ব‍্যবহারের ফলে শ্বসনের পরিমাণ কমে গিয়ে সালোকসংশ্লেষের পরিমাণ বেড়ে যায় ফলে গাছের ক্লোরোফিলের পরিমাণ ও বৃদ্ধি পায়। সালোকসংশ্লেষের পরিমাণ বেড়ে গিয়ে শ্বসনের পরিমাণ কমে যাওয়ার ফলে গাছপ্রচুর পরিমাণে ফল উৎপাদন করে নিজের শরীরে অনেক খাদ‍্য সঞ্চয় করতে পারে। মিরাকুলান ব‍্যবহার করলে গাছে ফুল ও ফলের পরিমাণের বৃদ্ধি ঘটে। মিরাকুলান গাছের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এর ফলে গাছের ফুল ঝরে পড়া রোধ হয়। এছাড়া গোলাপের ব‍্যাসাল সুট বা নরম শাখার জন‍্য মিরাকুলান খুব উপকারী। এটা ব‍্যবহারে এই ব‍্যাসাল সুট খুব ভালোভাবে বের হয়।

মিরাকুলান ব‍্যবহারে গাছের কোষবিভাজন খুব ভালো হয়।গাছের শিকড় খুব তাড়াতাড়ি বের হয় ও বৃদ্ধি পায়। ফলে গাছ যেকোন মিডিয়া থেকে পুষ্টিমৌল সহজেই গ্রহণ করতে পারে ফলে গাছের সার্বিক বৃদ্ধি খুব সুন্দর হয়। গাছে প্রচুর শাখা উৎপন্ন হয়। ফুল ঝরা বন্ধ হয়। কুঁড়ির সুপ্ত দশা ভেঙে ফুল ঠিকমতো প্রস্ফুটিত হয়।

মাত্রা :–

এক লিটার জলে তিরিশ ফোঁটা বা দেড় মিলি। এর জন‍্য যেকোন জল ব‍্যবহার করা যায়। তবে কর্পোরেশনের জল ব‍্যবহারের আগে ওই জল বারো অথবা চব্বিশ ঘন্টা একটা উন্মুক্ত পাত্রে রেখে দিতে হবে। এর ফলে জলের মধ‍্যে থাকা ক্লোরিন,ফ্লুরিন উবে যাবে। তারপর ওই জল ব‍্যবহার করা যাবে।

ব‍্যবহার বিধি :–

মিরাকুলান সমস্ত গাছেই গাছের বৃদ্ধির ওপর নির্ভর করে ব‍্যবহার করা যায়। ফুল গাছের জন‍্য পনের দিন অন্তর ছয়বার ব‍্যবহার করতে হবে, সব্জির গাছের জন‍্য পনের দিন অন্তর চারবার ব‍্যবহার করতে হবে, ফল গাছের জন‍্য পনের দিন অন্তর চারবার বা পাঁচবার ব‍্যবহার করতে হবে। পাতা বাহারের জন‍্য পনের দিন অন্তর দুবার ব‍্যবহার করতে হবে। 

বি:দ্র :– মিরাকুলান প্রয়োগ করার ছঘন্টার মধ‍্যে যদি বৃষ্টি হয়ে যায় তবে আবার প্রয়োগ করতে হবে।

এই হল মিরাকুলানের সম্পূর্ণ তথ‍্য। আশাকরি পর্বটি সবার উপকারে আসবে।এর ভিডিওটি দেখতে হলে নিচের লিংক অনুসরণ করার অনুরোধ রইল।সবাইকে ধন‍্যবাদ।🙏🙏🙏

Hortichulture Aarindam

আমি অরিন্দম, একজন গর্বিত ভারতীয় নাগরিক, প্রকৃতি প্রেমিক, ফটোগ্রাফার এবং ইউটিউবার। এটি আমার ব্লগ যেখানে আমি গাছ সংক্রান্ত আমার কাজ এবং বিশেষ বিশেষ গাছের পরিচর্যা পদ্ধতি শেয়ার করি।

This Post Has 13 Comments

  1. Sandip Bera

    Thank you for your information ❤️

  2. Rahul Mukherjee

    Mirakulam jole gule jachher kothae debo? Patae chhetabo na gorae debo janale bhalo hoe.

    Rahul Mukherjee

  3. Pradip kumar Mallick

    অনেক অনেক ধন্যবাদ অরিন্দম ভাই ,
    তুমি বলেই সম্বোধন করছি , কারন আমার বয়স 75 ,
    তোমার এমন কোনো ভিডিও নেই যেটা আমি দেখিনি , কলকাতায় আমার জমি নেই তাই ছাদেই আমি ফল,ফুল,সমস্ত রকম সব্জির চাস করি, শুধু তোমার কাছে অনুরোধ আমার প্রবলেম হলে একটু হেল্প করবে
    , নমস্কারান্তে , প্রদীপ মল্লিক , সোদপুর,থানা ঘোলা , 24
    পরগনা ।

  4. Arindam Saha

    সবজি বা ফুল গাছে অল্প ফুল এসেছে। লঙ্কা গাছে কিছু লঙ্কা আছে। কিন্তু গাছের বৃদ্ধি কম। এই অবস্থায় miraculan ব্যাবহার করা যাবে?

  5. Aparna Ghosh

    Kon kon fuler gachhe miraculan dite hoy

  6. প্রসেনজিৎ

    Thanks dada

  7. আব্দুল্লাহ আল মনছুর

    অনেক অনেক ধন্যবাদ।সঠিক ও গঠনমূলক পরামর্শের জন্য।

  8. PARTHA PRATIM SENGUPTA

    এটা কখন ব্যবহার করা যায়

  9. Ratna Das Bhowmick

    15 দিন অন্তর ৬ বার এই বিষয় টা আমার কাছে স্পষ্ট নয়। একদিন এ ৬ বার স্প্রে? যদি জানান উপকৃত হবো।

  10. Polo

    Thanks a lot. Helpful post

  11. Soma Das Gupta

    Miraculan ki diner bala spray korbo na ratrey?

  12. Soma Das Gupta

    Miraculan ki diner bela spray korbo na raatrey?

  13. Mousumi Das

    অরিন্দম অনেক ধন্যবাদ তোমাকে ভাই এতো সুন্দর একটা ব্লগ করার..এর দ্বারা আমরা নতুন ছাদবাগানিরা খুবই উপকৃত হবো..ভালো থেকো ভাই।আর আরও নতুন নতুন ব্লগ লেখো।

Leave a Reply