You are currently viewing ফক্সটেল ফার্ণের সম্পূর্ণ পরিচর্যা

ফক্সটেল ফার্ণের সম্পূর্ণ পরিচর্যা

সাধারণ নাম :– ফক্সটেল ফার্ণ, অ‍্যাসপারাগাস ফার্ণ,মাইয়ার্স ফার্ণ।

বৈজ্ঞানিক নাম :– Asparagus densiflorus

পরিবার :– অ‍্যাসপারাগেসি 

ফক্সটেল ফার্ণগুলি সত‍্যি ফার্ণ নয়, কারণ তারা বীজ থেকে হয় এবং কোন স্পোর তৈরী করে না। সাধারণ নামটি সম্ভবত উদ্ভিদটির ক্লাম্পিং অভ‍্যাস থেকে এসেছে যা ফার্ণের মতো। ফক্সটেল অ‍্যাসপারাগাস ফার্ণগুলির একটি অস্বাভাবিক প্রতিসম চেহারা রয়েছে। শেয়ালের লেজের ন‍্যায় ফক্সটেল ফার্ণগুলি লম্বা ও সুন্দর। পাতা চিরসবুজ ও নরম,সূঁচের মতো দেখতে হয়। এই ফক্সটেল ফার্ণ মানুষের থাম্বের আকারের কন্দ গঠন করে। এই উদ্ভিদে টিউবারাস ট‍্যাপ্রুট রয়েছে । আজ এই পর্বে এই জনপ্রিয় হাউসপ্লান্ট ফক্সটেল ফার্ণের সম্পূর্ণ পরিচর্যা আলোচনা করব।

বি:দ্র :- যদি এই গাছটি ও এই গাছের জন্য উপযুক্ত হাউসপ্লান্ট ফার্টিলাইজার পেতে চাও তবে আমার হোয়াটসঅ‍্যাপ নম্বরে 8972774914 যোগাযোগ করার অনুরোধ রইল I

মাটির ব্যবস্থাপনা :–

এইগাছের জন‍্য হালকা ধরণের মাটির প্রয়োজন। এর জন‍্য দরকার একভাগ গার্ডেন সয়েল(হাতের কাছে যে ধরণের মাটি আছে,মূলত এঁটেল মাটি),একভাগ নদীর সাদা বালি(river sand/silver  sand/horticultural sand),একভাগ বিল্ডিং তৈরীর লাল বালি,এক ভাগ ভার্মিকম্পোস্ট বা এক বছরের পুরোনো পচানো গোবর সার বা পাতা পচা সার এবং টবের মাপ অনুযায়ী অল্প পরিমান কোকোপিট(মাটির ময়েশ্চার ধরে রাখার জন‍্য)। এর সাথে ছয় ও আট ইঞ্চি টবের জন‍্য হাফ চা চামচ ও দশ ও বারো ইঞ্চি টবের জন‍্য এক চা চামচ ফসফেট মেশাতে হবে।

আলোর ব্যবস্থাপনা :–

প্রতিস্থাপনের পর তিনদিন একটু ছায়া জায়গায় রাখতে হবে। এরপর যেখানে উজ্জ্বল আলো আসে কিন্তু রোদের তাপ আসে না এমন জায়গায় রাখতে হবে। কখনই ছায়া বা সরাসরি রোদ পায় এমন জায়গায় রাখা যাবে না। একমাত্র শীতকালে সরাসরি রোদে রাখা যেতে পারে।

জলের ব্যবস্থাপনা :–

এই গাছের মাটি যেন কখনই না শুকিয়ে যায় সেটা লক্ষ‍্য রাখতে হবে। মাটি শুকিয়ে গেলে গাছের জৌলুস নষ্ট হয়ে যাবে। পাতা ঝরে গিয়ে গাছটা মারা ও যেতে পারে। এই গাছ যেহেতু ময়েশ্চার ভালোবাসে তাই এমনভাবে জল দিতে হবে যেন মাটির ময়েশ্চার সবসময় বজায় থাকে। তবে কখনই যেন গাছের গোড়ায় জল না জমে সেদিকে ও লক্ষ‍্য রাখতে হবে।

খাবারের ব্যবস্থাপনা :–

জলে দ্রবীভূত NPK 19.19.19 এক লিটার জলে এক গ্রাম মিশিয়ে তার থেকে প্রত‍্যেক পনের দিন পর পর আড়াইশো মিলি করে গাছের গোড়ায় দিতে হবে। দানাযুক্ত NPK এক চামচ করে প্রতি মাসে একবার অথবা এক চামচ এক লিটার জলে চব্বিশ ঘন্টা ভিজিয়ে রেখে তার থেকে আড়াইশো মিলি করে দেওয়া যেতে পারে। এই গাছে কোনরকম রোগপোকার আক্রমন দেখা যায় না। যদি তোমার কাছে সময় কম থাকে এবং গাছের সার ব্যবহার করার ক্ষেত্রে এত ঝামেলার মধ্যে যদি যেতে না চাও তাহলে আমার তৈরি হাউসপ্লান্ট ফার্টিলাইজার ব্যবহার করলে আর অন্য কোন সার ব্যবহার করার প্রয়োজন হয় না I এটি মাসে একবার প্রয়োগ করতেহয় I 

এই হল ফক্সটেল ফার্ণের সম্পূর্ণ পরিচর্যা। যারা আলোর অভাবে গাছ করতে পারছো না আজকের এই পর্বটি তাদের অনেক উপকারে আসবে আশা রাখি।এর ভিডিওটি দেখতে হলে নিচের লিংক অনুসরণ করার অনুরোধ রইল।ধন‍্যবাদ।🙏🙏🙏

Hortichulture Aarindam

আমি অরিন্দম, একজন গর্বিত ভারতীয় নাগরিক, প্রকৃতি প্রেমিক, ফটোগ্রাফার এবং ইউটিউবার। এটি আমার ব্লগ যেখানে আমি গাছ সংক্রান্ত আমার কাজ এবং বিশেষ বিশেষ গাছের পরিচর্যা পদ্ধতি শেয়ার করি।

Leave a Reply