You are currently viewing হাইড্রেনজিয়া ফুল গাছের সম্পূর্ণ পরিচর্যা

হাইড্রেনজিয়া ফুল গাছের সম্পূর্ণ পরিচর্যা

হাইড্রেনজিয়া(বৈজ্ঞানিক নাম-Hydrangea macrophylla, ইংরেজি -big leaf hydrangea, french hydrangea, lacecap hydrangea, mophead hydrangea, penny mac এবং hortensia) হচ্ছে Hydrangeaceae পরিবারের Hydrangea গণের একটি গুল্ম জাতীয় ফুল গাছ।

এই গাছের আদি নিবাস দক্ষিণ ও পূর্ব এশিয়ার চীন,জাপান,কোরিয়া, ইন্দোনেশিয়া এবং উত্তর ও দক্ষিণ আমেরিকা।

হাইড্রেনজিয়া ফুলের গন্ধ নেই তবে এর চমৎকার একটি বৈশিষ্ট‍্য হল এর রঙ বদলানোর স্বভাব। ফুলটি ফোটার সময় যে রঙের থাকে ক দিনের মধ‍্যেই সে রঙ বদলে ফেলে। মঞ্জরি গুচ্ছবদ্ধ, বেশ বড়, আয়তাকার। পাপড়ির সংখ‍্যা চার বা ততোধিক, মসৃণ,পুরু, দীর্ঘস্হায়ী। হাইড্রেনজিয়া মূলত সাদা রঙের হয়। এছাড়াও গোলাপী,নীল,হালকা সবুজ, বেগুনি, লাল, ঘিয়ে এবং মিশ্র রঙের হয়ে থাকে। বড় খোঁপার মতো থোকা ধরে ফুটে থাকা সাদা, ঘিয়া বা হালকা গোলাপী কোনটাই দেখতে কম সুন্দর নয়।

টবে ও মাটিতে দু ভাবেই এই ফুলের চাষ করা যায়। ছায়াযুক্ত ও স‍্যাঁতসেঁতে জায়গায় ও গাছটি বেঁচে থাকে। আমাদের দেশে সাদা-গোলাপী মেশানো হাইড্রেনজিয়া হর্টেনসিস ভ‍্যারাইটি জাতটি সহজলভ‍্য। এটি জাপানের Hydrangea macrophylla জাতের সংকর। হাইড্রেনজিয়ার প্রায় আশিটি জাতের অধিকাংশই শীতপ্রধান দেশে সহজলভ‍্য। এ ফুল ফোটার সময় বসন্ত ও গ্রীষ্ম। আমাদের দেশে বসন্তের শেষভাগ থেকেই ফুটতে শুরু করে ফুলটি। নজরকাড়া সৌন্দর্য‍্যের কারণে কদর বাড়ছে চিত্তাকর্ষক হাইড্রেনজিয়ার।

আজ আমি এই পর্বে হাইড্রেনজিয়ার সম্পূর্ণ প্রতিস্হাপন ও পরিচর্যা নিয়ে আলোচনা করব।

বি:দ্র :– তুমি যদি  ঘরে বসে এই গাছটি পেতে চাও  অথবা গাছের জন্য প্রয়োজনীয় পুষ্টি মৌল পেতে চাও তাহলে 8972774914 এই নম্বরে হোয়াটসঅ্যাপের মাধ্যমে যোগাযোগ করতে পারো I 

টব নির্বাচন :– গাছটি একটু ঝোপালো হয় তাই সবসময় এই গাছের জন‍্য দশ বা বারো ইঞ্চি টব নেওয়া আবশ‍্যক।

মাটির ব্যবস্থাপনা :–

এই গাছের জন‍্য হালকা ধরণের মাটির দরকার যে মাটিতে জল একেবারেই দাঁড়ায় না। তাই এর জন‍্য দরকার একভাগ গার্ডেন সয়েল(হাতের কাছে যে ধরণের মাটি আছে), একভাগ নদীর সাদা বালি(river sand/silver sand/horticultural sand), একভাগ ভার্মিকম্পোস্ট বা একবছরের পুরোনো পচানো গোবর সার বা পাতাপচা সার এবং একভাগ কোকোপিট(মাটির ময়েশ্চার ধরে রাখার জন‍্য)। এর সাথে দশ ইঞ্চি টবের জন‍্য এক চামচ ও বারো ইঞ্চি টবের জন‍্য দেড়চামচ ফসফেট মিশিয়ে নিতে হবে।

আলোর ব্যবস্থাপনা :–

এই গাছ সরাসরি রোদ পায় এমন জায়গায় ও রাখা যেতে পারে আবার হালকা ছায়াযুক্ত জায়গায় ও রাখা যেতে পারে। তবে গ্রীষ্মকালে যেহেতু রোদের তীব্রতা খুব বেশি তাই সরাসরি রোদে না রেখে একটু ছায়াযুক্ত জায়গায় রাখাই ভালো।

জলের ব্যবস্থাপনা :–

এই গাছে মোটামুটি নিয়মিত জল দিতে হবে। তবে অবশ‍্যই খেয়াল রাখতে হবে যেন কোনভাবেই গাছের গোড়ায় জল না জমে। গাছের গোড়ায় জল জমলে এক সপ্তাহের মধ‍্যেই গাছটি মারা যেতে পারে। তাই জল দেওয়ার সময় সতর্কতা অবলম্বণ করা প্রয়োজন।

খাবারের ব্যবস্থাপনা :–

একমুঠো সরিষার গুঁড়ো খোল, একচামচ হাড়গুঁড়ো ও হাফ চামচ পটাশ একসাথে মিশিয়ে প্রতিমাসে একবার করে দিতে হবে

NPK 19.19.19 বা 16.16.16 বা 10.10.10 একচামচ করে প্রতি পনের দিন অন্তর দেওয়া যেতে পারে।

একচামচ ইউরিয়া,একচামচ ফসফেট ও একচামচ পটাশ একসাথে মিশিয়ে তার থেকে দশ ইঞ্চি টবের জন‍্য দেড় চা চামচ ও বারো ইঞ্চি টবের জন‍্য দু চা চামচ করে প্রতি কুড়ি দিন পর পর দিতে হবে।

বি:দ্র :– এছাড়া আমার কাছে একটা Special Blend Fertilizer পাওয়া যায়। এই fertilizer টা একমুঠো করে প্রত‍্যেকমাসে একবার করে দিলে আর কোনরকম খাবার দেওয়ার দরকার পড়বে না। যদি এই Special Blend Fertilizer নিতে চাও তবে আমার হোয়াটসঅ‍্যাপ নম্বরে 8972774914 যোগাযোগ করার অনুরোধ রইল।

রোগপোকা নিয়ন্ত্রণ পদ্ধতি:-

এই গাছে দুটি রোগ দেখা যায়। পাউডারি মিল ডিউ ও পাতার ব্ল‍্যাক স্পট। এর জন‍্য M45 এক লিটার জলে এক গ্রাম দিয়ে ভালো করে মিশিয়ে যদি গাছ বসানোর দশদিন পর থেকে সাতদিন পর পর নিয়মমাফিক স্প্রে করা যায় তবে এই রোগের আক্রমণ হবে না।

অ‍্যাফিডস এর  জন‍্য  ইমিডাক্লোরোপিড কম্পোজিসনের কীটনাশক এক লিটার জলে পাঁচ ফোঁটা দিয়ে ভালো করে মিশিয়ে পাঁচদিন পর পর স্প্রে করতে হবে।

মাইটস এর জন‍্য ফেনাজোকুইন বা ডাইগোফল কম্পোজিসনের কীটনাশক এক লিটার জলে দেড় মিলি দিয়ে ভালো করে মিশিয়ে স্প্রে করতে হবে।

তবে ডাইমেথয়েড 30% কম্পোজিসনের রোগর/রোগরপ্লাস/টাফগর এক লিটার জলে তিরিশ ফোঁটা দিয়ে ভালো করে মিশিয়ে গাছ বসানোর দশ দিন পর থেকে নিয়মিত পনের বা কুড়িদিন অন্তর যদি স্প্রে করা যায় তবে কোন পোকার আক্রমণ হবে না।

এই হল হাইড্রেনজিয়ার সম্পূর্ণ পরিচর্যার পদ্ধতি।এই পদ্ধতিটি অনুসরণ করে তুমি এই রঙিন রঙিন হাইড্রেনজিয়ায় তোমার বাড়ী ভরে তুলতে পারবে এই আশা রাখি। এর ভিডিওটি দেখতে হলে নিচের দেওয়া লিংক অনুসরণ করার অনুরোধ রইল। সকলকে ধন‍্যবাদ🙏🙏

Hortichulture Aarindam

আমি অরিন্দম, একজন গর্বিত ভারতীয় নাগরিক, প্রকৃতি প্রেমিক, ফটোগ্রাফার এবং ইউটিউবার। এটি আমার ব্লগ যেখানে আমি গাছ সংক্রান্ত আমার কাজ এবং বিশেষ বিশেষ গাছের পরিচর্যা পদ্ধতি শেয়ার করি।

This Post Has One Comment

  1. Timwhibe

    dkfjgfd

Leave a Reply