You are currently viewing লাল জামরুলের সম্পূর্ণ পরিচর্যা
Rose apples on tree in orchard,Thailand

লাল জামরুলের সম্পূর্ণ পরিচর্যা

জামরুলের বৈজ্ঞানিক নাম Syzygium samarangense.ইংরেজি নাম champoo(থাই ভাষা থেকে), love apple, java apple, royal apple, bell fruit, jamaican apple, water apple, rose apple.এটি Myrtaceae পরিবারের syzygium গণের অন্তর্ভূক্ত ফলের গাছ। এটি বাংলাদেশ, ভারত ইন্দোনেশিয়া, ফিলিপাইন, সামোয়া, শ্রীলঙ্কা, থাইল‍্যান্ড ইত‍্যাদি দেশে জন্মায়। ক্রান্তীয় অঞ্চলেও জামরুলের ব‍্যাপক চাষ হয়।

জামরুলের পুষ্টিমান :–

প্রতি একশ গ্রাম জামরুলে 56 ক‍্যালোরি শক্তি, 0.5-0.7 গ্রাম প্রোটিন, 14.2গ্রাম কার্বোহাইড্রেট, 0.2-0.3গ্রাম ফ‍্যাট, 29-45.2 মিলিগ্রাম ক‍্যালসিয়াম, 4 মিলিগ্রাম ম‍্যাগনেসিয়াম ও 11.7-30 মিলিগ্রাম ফসফরাস থাকে। এছাড়া জামরুলে সামান‍্য পরিমাণে ক‍্যারোটিন, থায়ামিন ও অ‍্যাসকরবিক অ‍্যাসিড বর্তমান।

লাল জামরুলের উপকারিতা :–

জামরুল ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে ও ক‍্যান্সার প্রতিরোধে সহায়তা করে। জামরুলে আছে ভিটামিন সি এবং ফাইবার যা হজমশক্তি বাড়াতে সাহায‍্য করে। কোলেস্টেরলের মাত্রা কমাতে জামরুল খুব উপকারী একটি ফল।

আজ এই পর্বে আমি লাল জামরুলের সম্পূর্ণ পরিচর্যা সম্বন্ধে  আলোচনা করব…….

বি:দ্র :– আর তুমি যদি ঘরে বসে এই লাল জামরুলের গাছের চারা পেতে চাও অথবা অন্য কোন গাছ পেতে চাও অথবা গাছের জন্য প্রয়োজনীয় পুষ্টি মৌল পেতে চাও তাহলে 8972774914  নম্বরে হোয়াটসঅ্যাপের মাধ্যমে যোগাযোগ করার অনুরোধ রইল I

মাটির ব্যবস্থাপনা :–

এই গাছের জন‍্য দশ বা বারো ইঞ্চি টব ব‍্যবহারই উপযুক্ত। এই গাছের জন‍্য ভারী ধরণের মাটির প্রয়োজন। এর জন‍্য দরকার দু ভাগ গার্ডেন সয়েল(হাতের কাছে যে ধরণের মাটি আছে), একভাগ ভার্মিকম্পোস্ট বা একবছরের পুরোনো পচানো গোবর সার বা পাতাপচা সার,ও একভাগ কোকোপিট(মাটির ময়েশ্চার ধরে রাখার জন‍্য) I

আলোর ব্যবস্থাপনা :–

এই গাছের জন‍্য খুব কড়া রোদের প্রয়োজন। হালকা ছায়া বা ছায়াযুক্ত জায়গায় রাখলে গাছে প্রচুর পাতা আসবে কিন্তু কখনই ফল আসবে না। তাই কড়া রোদ যেখানে আট ঘন্টা রোদ পায় এমন জায়গায় গাছটা রাখতে হবে।

জলের ব্যবস্থাপনা :–

এই গাছ মাটির ময়েশ্চার থাকা পছন্দ করে। তাই জল এমনভাবে দিতে হবে যাতে মাটি চুপচুপে ভেজা না থাকে আবার মাটির ময়েশ্চার ও যেন সবসময় বজায় থাকে।

খাবারের ব্যবস্থাপনা :–

গাছ বসানোর এক মাস পর গাছের সব পাতা কেটে দিয়ে দশ/বারো ইঞ্চি টবের জন‍্য এক চা চামচ DAP ও হাফ ড্রামের জন‍্য এক মুঠো DAP চারিদিকে ছড়িয়ে জল ঢেলে দিতে হবে। দ্বিতীয় মাসের খাবারের ব্যবস্থাপনা আমার কাছে  একটা All purpose fertilizer পাওয়া যায়। এটা দশ ও বারো ইঞ্চি টবের জন‍্য এক মুঠো করে প্রতিমাসে একবার দিয়ে জল ঢেলে দিতে হবে।

যারা এই All purpose fertilizer দেবে না তাদের জন‍্য একমুঠো সরিষার গুঁড়ো খোল,দু চা চামচ হাড়গুঁড়ো ও এক চা চামচ পটাশ ভালো করে মিশিয়ে টবের চারিদিকে দিয়ে জল দিয়ে দিতে হবে।

বি:দ্র :–

যদি তোমরা এই  All purpose  fertilizer নিতে চাও তবে আমার হোয়াটসঅ‍্যাপ নম্বরে 8972774914 যোগাযোগ করার অনুরোধ রইল।

রোগপোকা নিয়ন্ত্রণ পদ্ধতি :–

পোকা :-

এই গাছে ফলের মাছি,ফল ছিদ্রকারী পোকা,ও কান্ড ছিদ্রকারী পোকার আক্রমণ লক্ষ‍্য করা যায়। এর জন‍্য ডাইমেথয়েড 30%কম্পোজিসনের কীটনাশক রোগর/রোগর প্লাস/টাফগর এক লিটার জলে তিরিশ ফোঁটা দিয়ে ভালো করে মিশিয়ে প্রতি সাত বা দশ দিন অন্তর নিয়মমাফিক স্প্রে করলে এই সমস্ত পোকার আক্রমণ থেকে রক্ষা পাওয়া সম্ভব।

রোগ :-

অ‍্যানথ্রোকনোজ, ডাইব‍্যাক, পাতাপচা, ফলপচা এগুলো দেখা দিলে রোধ করা প্রায় অসম্ভব। তাই প্রথম থেকেই সাফ/ম‍্যানসার/ব্লাইটক্স/M45 এক লিটার জলে এক গ্রাম দিয়ে ভালো করে মিশিয়ে সাতদিন অন্তর যদি স্প্রে করা যায় তবে এই সব রোগের থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব।

এই হল লাল জামরুলের সম্পূর্ণ পরিচর্যা। আশাকরি সবার উপকারে লাগবে। তবু এর ভিডিওটি দেখতে হলে নিচের লিংক অনুসরণ করার অনুরোধ রইল।সকলকে ধন‍্যবাদ।🙏🙏

Hortichulture Aarindam

আমি অরিন্দম, একজন গর্বিত ভারতীয় নাগরিক, প্রকৃতি প্রেমিক, ফটোগ্রাফার এবং ইউটিউবার। এটি আমার ব্লগ যেখানে আমি গাছ সংক্রান্ত আমার কাজ এবং বিশেষ বিশেষ গাছের পরিচর্যা পদ্ধতি শেয়ার করি।

Leave a Reply